পোড়াদিয়া বাজার, বেলাবো, নরসিংদী, বাংলাদেশ।

আশেপাশের কয়েকটি বাজারের মধ্যে পোড়াদিয়া বাজার একটি ঐতিহ্যবাহী বাজার এবং বেশ উন্নত। আয়তনেও বেশ বড়ই। 

বাংলাদেশ কৃষি ব্যাংক, সোনালী ব্যাংক লিমিটেড, গ্রামীণ ব্যাংক, ইসলামী ব্যাংক, ব্যাংক এশিয়া, আই এফ সি ব্যাংক, ব্র্যাক ব্যাংক, আশা এনজিও সহ আধুনিক সুযোগ সুবিধার কিছু ছোঁয়া এখানে পাওয়া যায়। তবে যোগাযোগ ব্যবস্থা আরও উন্নত হলে হয়তো আধুনিক সকল সুবিধা পাওয়া যেত।

সরকারি ওয়েবসাইটে প্রকাশ করা তথ্য মতে

  • নরসিংদী জেলার হাটবাজার সমূহের মধ্যে সরকার কর্তৃক ইজারা প্রদানকৃত মোট ৯৪ টি হাট বাজার রয়েছে।

  • পোড়াদিয়া বাজার এর আয়তন ৪.৩৬ একর, চান্দিনা ভিটির সংখ্যা ২৩ ১, ইজারা মূল্য ৩১,১০,০০০/=

পোড়াদিয়া, চন্ডিপাড়া, বিন্নাবাইদ, পাটুলী, রায়েরগাঁও, টঙ্গীরটেক ছাড়াও আশে পাশের গ্রামের জন্য অনেক গুরুত্বপূর্ণ একটি বাজার “ পোড়াদিয়া বাজার “।

আড়িয়াল খাঁ নদী

খুব সুন্দর জায়গা পোড়াদিয়া বাজার ও এর আশেপাশের এলাকা। পোড়াদিয়া বাজার আড়িয়াল খাঁ নদীর পশ্চিম পাড়ে অবস্থিত। এই বাজার জমানোর ব্যাপারে তৎকালীন সময়ে ভাওয়াল রাজ পরিবার, বলধা জমিদার পরিবার ও পোড়াদিয়া বড় বাড়ির মোহাম্মদ আলী ভূঁইয়ার বাবা জমিদার আলিম উদ্দিন সরকার জমি দান করেন ও সার্বিক সহযোগিতা করেন।

পোড়াদিয়া স্কুল মাঠে গরু-ছাগলের বিশাল হাট

পোড়াদিয়ায় একটি বিখ্যাত গরু ও ছাগলের হাট রয়েছে যা নরসিংদীর বিখ্যাত ও ঐতিহাসিক গরুর হাট হিসেবে পরিচিত! এছাড়াও রয়েছে বিশাল সবজির বাজার, মাছের বাজার আরো কত কি!

পোড়াদিয়া কাঁকরোল বাজার
পোড়াদিয়া কাঁঠাল বাজার

সব ধরনের ব্যবসা হয় এই পোড়াদিয়া বাজারে। বলা যায় যে আশেপাশের গ্রামের প্রধান বাজার এটি। নিত্যপ্রয়োজনীয় সব পণ্য এখানে কেনা-বেচা হয়। সারা বছরই এ বাজার থেকে বিভিন্ন পণ্য বাইরের জেলায় রপ্তানি হয়।

এই বাজারের মধ্যে খাবার হোটেল হচ্ছে নদীর পাশে। পোড়াদিয়া বাজারে সোম ও বৃহস্পতিবার হাট বসে। এখানে একদম টাটকা ফ্রেশ সবজি পাওয়া যায় বাজারের দিনগুলোতে। দামেও অনেক কম। মঙ্গলবার পুরো বাজার বন্ধ থাকে। ওষুধের দোকান এবং খাবারের দোকান ছাড়া। 

প্রতি মৌসুমে মৌসুমি ফল ও সবজির পাইকারি বাজার বসে। ক্রেতাদের পাশাপাশি হাটগুলোতে ভিড় করেন বিভিন্ন জেলা থেকে আসা ব্যাপারিরাও।

পোড়াদিয়া বাজারের তাল

শত বছরের জমজমাট বাজারে মৌসুমী ফলের মধ্যে কাঁঠাল, লটকন, আনারস, কলাসহ অনেক কিছুর জন্য রাজধানীসহ বিভিন্ন জেলার পাইকারি ব্যবসায়ীদের কাছে বেশ পরিচিতি পেয়েছে।

নৌকা বোঝাই করা পোড়াদিয়া বাজার থেকে
কলা যাচ্ছে ব্রাহ্মণবাড়িয়া

বেলাব উপজেলার বিন্নাবাইদ ও পাটুলী ইউনিয়নে প্রচুর কাঁঠাল, লটকন, আনারস, কলা উৎপন্ন হয়। এ দুটি ইউনিয়ন ছাড়াও আশপাশের সব পাহাড়ি লাল মাটির এলাকায় প্রচুর কাঁঠাল, লটকন, আনারস, কলা উৎপাদন হয়।

এই অঞ্চলের লটকন, আনারস, কলা এবং আরও অনেক কিছুই তাদের আকার, রঙ এবং স্বাদের জন্য দেশের বিভিন্ন প্রান্তের মানুষের কাছে জনপ্রিয়।

পোড়াদিয়া বাজারের লটকন

শুধু তাই নয়, এ অঞ্চলের বাসিন্দারা বাণিজ্যিকভাবে এসব চাষ করেন। বিশেষ করে, বিন্নাবাই, ভাওয়ালের চর, পোড়াদিয়া, পাটুলি, ভাবলা, মধুয়ারটেক, টঙ্গীরটেক, আতুশাল, শাহ ইরানী, ব্রাহ্মণের গাঁও, কাপালিয়া, ভাগবের এবং আশেপাশের অন্যান্য গ্রামে কাঁঠালের ব্যাপক উৎপাদন হয়। আর এসব এলাকার লটকন, আনারস, কলা, কাঠাল সব গরু, ছাগল, হাস, মুরগির সহ নিত্যপ্রয়োজনীয় সব কিছুর বিক্রয় কেন্দ্র পোড়াদিয়া বাজার।

দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা পাইকারি ক্রেতারা একে একে কিনছেন পোড়াদিয়া বাজারের গরু, ছাগল, লটকন, আনারস, কলা, কাঁঠাল সহ সকল নিত্য প্রয়োজনীয় পন্য।

পোড়াদিয়া বাজারের গরু, ছাগল, লটকন, আনারস, কলা, কাঁঠালসহ নিত্যপ্রয়োজনীয় সব পণ্য একের পর এক কিনছেন দেশের বিভিন্ন প্রান্তের পাইকারি ক্রেতারা। ক্রেতারা ট্রাক ভর্তি করে নিয়ে চলেন রাজধানী সহ দেশের বিভিন্ন প্রান্তে। সব মিলিয়ে অনেক বড় একটা বাজার "পোড়াদিয়া বাজার" !


Post a Comment

Previous Post Next Post