চাকরির প্রার্থী হিসেবে টিপস, কিছু ভুল এবং সাধারণ প্রশ্ন

একটি ইন্টারভিউ হলো সম্ভাব্য নিয়োগকর্তাদের কাছে আপনার দক্ষতা, যোগ্যতা এবং ব্যক্তিত্ব প্রদর্শন করার একটি সুযোগ। আপনি যদি পর্যাপ্তভাবে প্রস্তুত না হন তবে এটি আপনার জন্য একটি বিভ্রান্তকর পরিস্থিতি হতে পারে। 

এই আর্টিকেল, আপনাকে একটি ইন্টারভিউয়ের জন্য প্রস্তুত করতে সাহায্য করার জন্য প্রয়োজনীয় টিপস, ভুলগুলি এড়ানো এবং ইন্টারভিউয়ে সাহায্য করার জন্য সাধারণ ইন্টারভিউ প্রশ্ন ও উত্তরগুলি তুলে ধরার চেষ্টা করবো৷

আর্টিকেলটি নিচে তিনটি ভাগে ভাগ করা হলো

ভাগ ১: ইন্টারভিউয়ের আগের প্রস্তুতি  

​​এই বিভাগে আমরা জানবো ইন্টারভিউয়ের আগে আপনাকে ইন্টারভিউয়ের জন্য প্রস্তুত করতে সাহায্য করার জন্য এখানে কিছু প্রয়োজনীয় টিপস রয়েছে:

কোম্পানির বিষয়ে গবেষণা করুন

আপনি যে কোম্পানি এবং পদের জন্য আবেদন করছেন তা নিয়ে গবেষণা করা অপরিহার্য৷ আপনি যে কোম্পানিতে ইন্টারভিউ দিচ্ছেন সেটির সম্পর্কে যথার্থ ধারণা নিতে হবে। সেই কোম্পানির লক্ষ্য, দৃষ্টিভঙ্গি এবং মূল্যবোধ বুঝুন। এটি আপনাকে কোম্পানির সংস্কৃতি বুঝতে এবং সেই অনুযায়ী আপনাকে তৈরি করতে সহায়তা করবে।

কাজের বিবরণ পর্যালোচনা করুন

যে চাকরির জন্য ইন্টারভিউ দিবেন সেই চাকরির নিয়োগপত্রে উল্লেখিত চাকরির রেসপনসেবলিটি বা দায়িত্বসমূহ ভালোভাবে পড়ে নিতে হবে। নিয়োগকর্তা যে দক্ষতা, যোগ্যতা এবং অভিজ্ঞতা খুঁজছেন তা বোঝার জন্য কাজের বিবরণ পর্যালোচনা করুন। সাক্ষাৎকারে গ্রহণকারী চাকরি সম্পর্কে কোনো প্রশ্ন করলে উত্তর দেওয়া সহজ হবে।

পোষাক নির্বাচনে সতর্কতা

ইন্টারভিউয়ের পোশাক হতে হবে পরিষ্কার এবং পরিপাটি। পোশাকের মাধ্যমে ব্যক্তিত্ব প্রকাশ পায় তাই পোশাক নির্বাচনে সতর্কতা অবলম্বন করতে হবে।

আপনার অমার্জিত পোশাক দেখে ইন্টারভিউয়ার ন্যানো সেকেন্ডে সিদ্ধান্ত নিয়ে নিতে পারেন। তাই ইন্টারভিউতে অবশ্যই ফর্মাল পোশাক পড়তে হবে।

খালি চোখে দেখতে সুন্দর লাগে এমন পোশাক পড়ুন। নিয়োগ বিশেষজ্ঞরা এ ব্যাপারে সাদা রঙকে গুরুত্ব দিয়ে থাকেন। রঙিন, জবড়জং পোশাকের চেয়ে হালকা রঙের পোশাক পরাই ভালো।

আপনার জীবনবৃত্তান্ত প্রস্তুত করুন

ব্যক্তিত্ব যাচাইয়ের অন্যতম মাধ্যম জীবনবৃত্তান্ত বা সিভি প্রোফাইল। তাই ইন্টারভিউয়ের আগে আপনার জীবনবৃত্তান্ত প্রোফাইল গুলো চেক করুন এবং প্রোফেশনাল ভাবে সাজান। নিশ্চিত করুন যে আপনার জীবনবৃত্তান্ত আপডেট করা হয়েছে এবং আপনি যে চাকরির জন্য আবেদন করছেন তার জন্য উপযুক্ত।

ইন্টারভিউ এর পূর্ব অনুশীলন করুন

ইন্টারভিউ সম্পর্কে জড়তা দূর করে আত্নবিশ্বাস তৈরি করতে বন্ধু বা পরিবারের সদস্যের সাথে সাধারণ ইন্টারভিউ প্রশ্নের উত্তর দেওয়ার অনুশীলন করুন। এর ফলে সাক্ষাৎকার গ্রহণকারীর সম্মূখে সাচ্ছন্দ্যে কথা বলা যাবে।

টেকনোলজি সম্পর্কে জ্ঞান রাখতে হবে

বর্তমান যুগ প্রযুক্তির যুগ। তাই টেকনোলজি সম্পর্কে জ্ঞান না থাকলে ইন্টারভিউতে টিকে থাকা দুষ্কর। কম্পিউটার, ইন্টারনেট, প্রয়োজনীয় সফটওয়্যার ব্যবহার, এবং প্রচলিত টেকনোলজি ব্যবহার জানতে হবে। যার ফলে আপনি ইন্টারভিউতে এক ধাপ এগিয়ে থাকতে পারবেন।

প্রয়োজনীয় কাগজপত্র ফাইল করতে হবে

ইন্টারভিউ দেওয়ার আগের দিন আপনার দরকারি কাগজ পত্র ফাইলবন্দি করে নিবেন। বিশেষ করে সার্টিফিকেট, সিভি, ছবি, অভিজ্ঞতার নমুনা ও পরিচয় পত্র দরকারি ডকুমেন্টস সাথে নিবেন।

নিজস্ব যোগ্যতা ও দক্ষতার বিশ্লেষণ

আপনি যে চাকরি বা পদের জন্য ইন্টারভিউ দিবেন সেই চাকরি সম্পর্কে তথ্য সংগ্রহ করে তার সাথে নিজের যোগ্যতা ও দক্ষতা বিশ্লেষণ করে নিতে হবে। এর মাধ্যমে আপনি কতটুকু প্রস্তুত সেটি জানতে পারবেন এবং আপনার আত্নবিশ্বাস বাড়বে।

আত্নবিশ্বাসী হতে হবে

নিজের প্রতি নিজের বিশ্বাস থাকা অত্যাবশ্যক। আত্নবিশ্বাস ই হলো বিজয়ের মুকুটের মূল অনুপ্রেরণা।

মুখোমুখি সাক্ষাৎকার একটি সুবর্ণ সুযোগ নিজেকে আরেকজনের কাছে তুলে ধরার। এখানে আপনি আরেকজনকে নিজের ব্যাপারে ভালো ধারণা দেবার সুযোগ পাবেন। ইন্টারভিউ দিতে যাবার আগে ভাবুন, আপনার সবচেয়ে স্বতন্ত্র বৈশিষ্ট্য কোনটি? আত্নবিশ্বাসের সাথে আপনার ব্যক্তিত্ব উপস্থাপন করুন। সেই সাথে কাজের বিষয়ে জোর দিতে ভুলবেন না।

নিজের গুন সঠিক ভাবে উপস্থাপন

মনে রাখতে হবে আপনার যোগ্যতা এবং গুনাবলীর মাধ্যমেই আপনি শেষ পর্যন্ত টিকে থাকবেন। নিজেকে আরো ভালো ভাবে উপস্থাপন করার লক্ষ্যে নিজের গুনাবলি ব্যবহার করতে হবে। নিজস্ব বুদ্ধি এবং গুন সমূহ প্রকাশের মাধ্যমে ইন্টারভিউয়ারের নিকটে আপনার কাংখিত চাকরি বা পদবীর জন্য আপনার যোগ্যতা বুঝাতে পারবেন।

আপনি কেন কাজটি চান, আপনি কতটা পছন্দ করেন এ কাজ, এ কাজটি পেলে আপনি কতটা উপকৃত হবেন- এই বিষয়গুলো বারবার বলবেন। আপনার এ কথাগুলো সাক্ষাৎকার গ্রহনকারীর মতামতে ইতিবাচক প্রভাব ফেলতে পারে।

পর্যাপ্ত ঘুম এবং খাবার

ইন্টারভিউ এর আগে আপনার পর্যাপ্ত  ঘুম এবং খাবার প্রয়োজন। অনেকেই টেনশনে ঘুমান না, যার কারনে ইন্টারভিউয়ে মনযোগ ক্ষুন্ন হতে পারে। তাই ইন্টারভিউ এর আগে পরিমিত ঘুম এবং খাবার গ্রহণ জরুরি।

ভাগ ২: যেই ভুল গুলো এড়িয়ে চলতে হবে

এই বিভাগে একটি ইন্টারভিউয়ের সময় চাকরিপ্রার্থীরা যে সাধারণ ভুলগুলি করে থাকে তা হাইলাইট করা এবং কীভাবে সেগুলি এড়ানো যায় সে সম্পর্কে পরামর্শ প্রদান করা হলো৷

দেরিতে পৌঁছান

একজন কর্মীর সময় জ্ঞান থাকা বাধ্যতামূলক। তাই কাংখিত চাকরি পাওয়ার লক্ষ্যে আপনাকে সময় সম্পর্কে সতর্ক হতে হবে। ইন্টারভিউয়ে কোনো ভাবেই দেরি করে উপস্থিত হওয়া যাবে না। প্রয়োজনে আগের দিন এলার্ম দিয়ে রাখতে হবে। যথা সময়ে ইন্টারভিউ সম্পন্ন করতে সচেষ্ট থাকতে হবে।

অতিরিক্ত এবং অপ্রয়োজনীয় কথা বর্জন করতে হবে

মনে রাখতে হবে কোনো কিছুরই অতিরিক্ত ভালো নয়। তাই প্রশ্ন কর্তার উত্তর দিতে হবে সতর্কতার সহিত। প্রয়োজনের বেশি অতিরিক্ত কথা না বলাই শ্রেয়।

কথা বলার ভঙ্গি এবং অঙ্গভঙ্গি সুসংযত রাখতে হবে

অনেকেই কথা বলার সময় অতিরিক্ত হাত নাড়ান এবং অনবরত পা নাড়ান যেটি আবশ্যিক পরিহার্য। ইন্টারভিউয়ে সুসংযত ভাবে কথা বলতে হবে এবং অতিরিক্ত অঙ্গভঙ্গি পরিহার করতে হবে।

কথা শুনছেন না

ইন্টারভিউয়ারের প্রশ্নগুলো মনোযোগ দিয়ে শুনুন এবং সরাসরি উত্তর দিন।

ইন্টারভিউ পূর্ব মুহূর্তে এলকোহল পরিহার

আপনার যদি ধুমপান বা এলকোহল ব্যবহারের অভ্যাস থাকে তাহলে অবশ্যই ইন্টারভিউর আগে এটি পরিহার করতে হবে। সাক্ষাৎকার গ্রহণকারী ইন্টারভিউ নেওয়ার সময় চাকরিপ্রত্যাশীর মুখে এলকোহলের দুর্ঘন্ধ আশা করেন না। তাই এই ব্যাপারে সতর্ক হতে হবে ।

র‍্যাম্বলিং

আপনার উত্তরগুলি সংক্ষিপ্ত এবং বিন্দুতে রাখুন। ঘোরাঘুরি করবেন না বা বিষয়ের বাইরে যাবেন না।

নিয়োগকর্তাদের গালিগালাজ

আপনার পূর্ববর্তী নিয়োগকর্তাদের কখনোই খারাপ ব্যবহার করবেন না, কারণ এটি একটি নেতিবাচক ধারণা তৈরি করতে পারে।

নিজস্ব রাগ এড়িয়ে চলে নিজেকে নিয়ন্ত্রণ করতে হবে

কথায় আছে- ‘রেগে গেলেন তো হেরে গেলেন’। তাই পরিস্থিতি যেমনই হোক নিজের রাগকে এবং নিজেকে নিয়ন্ত্রণ করতে হবে। ইন্টারভিউ বোর্ডকে আপনার ব্যবহার দ্বারা মুগ্ধ করার লক্ষ্য নিজেকে নিয়ন্ত্রণ করার প্রাকটিস আগে থেকেই করুন।

অপ্রস্তুত হওয়া, স্ট্রেস ও নার্ভাসনেস নিয়ন্ত্রণ

ইন্টারভিউ ভীতি আপনার আত্নবিশ্বাস নষ্ট করে দিতে পারে। অনেকই ইন্টারভিউয়ের জন্য স্ট্রেস নেন এবং ইন্টারভিউয়ের পূর্ব মুহূর্তে নার্ভাস হয়ে পরেন। যার কারনে সঠিকভাবে প্রশ্ন উত্তর দেওয়া সম্ভব নাও হতে পারে। মনে রাখতে হবে প্রথম ইম্প্রেশন অনেক গুরুত্বপূর্ণ। তাই স্ট্রেস ও নার্ভাসনেস নিয়ন্ত্রণ করে সঠিকভাবে ইন্টারভিউ সম্পূর্ণ করতে হবে। অপ্রস্তুত হয়ে সাক্ষাৎকারে আসবেন না। নিশ্চিত করুন যে আপনি কোম্পানি এবং আপনি যে অবস্থানের জন্য আবেদন করছেন তার জন্য আপনি যোগ্য।

নিজের জ্ঞান, বুদ্ধি, বিবেচনা আর আত্নবিশ্বাসের মাধ্যমে সাক্ষাৎকার গ্রহণকারী কাছে নিজেকে যোগ্য প্রমান করতে হবে। তবেই হতে পারেন আপনি সবার সেরা এবং মিলতে পারে আপনার চাকরি। আর হ্যা ইন্টারভিউ শেষে ইন্টারভিউ বোর্ড তথা সাক্ষাৎকার গ্রহণকারীকে ধন্যবাদ দিতে ভুলবেন না!!

ভাগ ৩: ইন্টারভিউ এর কিছু প্রশ্ন

এই বিভাগে সাধারণ ইন্টারভিউয়ের প্রশ্ন এবং উত্তর গুলির একটি ওভারভিউ প্রদান করা এবং সেগুলো উত্তর দেওয়ার উপায় গুলো বলা হলো। 

সাধারণ ইন্টারভিউয়ের প্রশ্ন সম্পর্কে ধারণা

সকল ইন্টারভিউয়ের কিছু সাধারণ প্রশ্ন থাকে। যেমন, আপনার নামের অর্থ, আপনার পছন্দ নিয়ে প্রশ্ন, আপনার মেজর বিষয় নিয়ে প্রশ্ন ইত্যাদি। সাধারণ প্রশ্ন এবং আপনাকে যে প্রশ্নসমূহ করতে পারে সেগুলো নোট করে প্রাকটিস করে নিতে পারেন। এতে আপনার আত্নবিশ্বাস বাড়বে।

আপনি যদি বুঝতে না পারেন আপনাকে কেমন প্রশ্ন করা হবে তাহলে ইন্টারনেটে বিভিন্ন ওয়েবসাইটের সাহায্য নিতে পারেন। গুরুত্বপূর্ণ প্রশ্ন তালিকা করে সেগুলো প্রাকটিস করতে পারেন।

আপনার উত্তর গুলো থিওরির মত না দিয়ে গল্পের মত দিতে পারেন। যেমন, ‘আমি এই কাজটি পারি’ এভাবে না বলে কাজের উদাহরণ দিতে পারেন।

সাধারণ ইন্টারভিউ প্রশ্ন এবং উত্তর 

এখানে কিছু সাধারণ ইন্টারভিউ প্রশ্ন এবং উত্তর রয়েছে যা আপনাকে সাক্ষাত্কারের জন্য প্রস্তুত করতে সাহায্য করবে

আপনার সম্পর্কে বলুন

আপনার নাম, আপনার বর্তমান চাকরি বা শিক্ষা এবং যেকোনো প্রাসঙ্গিক অভিজ্ঞতা দিয়ে শুরু করুন। এটা সংক্ষিপ্ত এবং প্রতিটি কথার পয়েন্ট রাখুন।

আপনার ক্ষমতা কি কি? 

আপনি যে কাজের জন্য আবেদন করছেন তার সাথে প্রাসঙ্গিক দক্ষতার উপর ফোকাস করুন।

তোমার দুর্বলতা কি? 

একটি দুর্বলতা চয়ন করুন যা আপনি সক্রিয়ভাবে উন্নতির জন্য কাজ করছেন।

তুমি কেন এই প্রতিষ্ঠানের জন্য কাজ করতে চাও

নিয়োগ কর্তা তার প্রতিষ্ঠানের লক্ষ্য অর্জনের জন্য কর্মী নিয়োগ দেন। ইন্টারভিউয়ে কাজের প্রতি আগ্রহ প্রকাশ করতে হবে। সেই সাথে বুঝাতে হবে নিজের যোগ্যতা। কোম্পানির মান হাইলাইট করুন এবং আপনার কর্মজীবনের লক্ষ্যগুলির সাথে সারিবদ্ধ করে উত্তর দেয়ার চেষ্টা করুন।

আপনার বেতন প্রত্যাশা কি? 

কাংখিত চাকরির জন্য আপনার প্রত্যাশিত সম্মানী ইন্টারভিউয়ের আগেই নির্ধারণ করে নিতে হবে। যাতে ইন্টারভিউয়ে জানতে চাইলে বলতে পারেন। এবং যোগ্যতার উপর ভিত্তি করে এটির উত্তর দিন। এই সম্মানীর মাত্রা যথার্থ হতে হবে।

নিবন্ধটি একটি ইন্টারভিউয়ের জন্য কীভাবে প্রস্তুতি নিতে হবে, একটি ইন্টারভিউয়ের সময় কোন ভুলগুলি এড়াতে হবে এবং সাধারণ ইন্টারভিউয়ের প্রশ্ন ও উত্তরগুলির একটি বিস্তৃত ওভারভিউ প্রদান করা হলো৷ এটি কোম্পানী এবং আপনি যে অবস্থানের জন্য আবেদন করছেন সে সম্পর্কে ভালভাবে অবহিত হওয়ার গুরুত্বের উপরও জোর দেয় এবং তাদের সাফল্যের সম্ভাবনা বাড়ানোর জন্য পুঙ্খানুপুঙ্খভাবে প্রস্তুত হওয়ার জন্য চাকরিপ্রার্থীদের উৎসাহিত করে।



Post a Comment

Previous Post Next Post